You are here: Home / অনুভূতি / যখন পৃথিবীকে দেখি ওই অসীম মহাশূন্য থেকে

যখন পৃথিবীকে দেখি ওই অসীম মহাশূন্য থেকে

World Image from NASAসন্ধ্যা আকাশে সূর্যের শেষ আভাটুকু নিঃশেষ হওয়ার পর পরই আমার কল্পনার মন ওই দূর দিগন্তের এক নক্ষত্র থেকে অন্য এক নক্ষত্রে ছুটে যায়। কল্পনায় অসীম মহাকাশের শেষ খুঁজে ফিরি কিন্তু আমার চলা শেষ হয় না। কী অসীম মহাশূন্যে আমার অবস্থান, এর শেষ কোথায়? একটা আলোকিত নক্ষত্রের দিকে তাকাই; পৃথিবী থেকে অনেক দূরে, পৃথিবী থেকে অনেক বড়। তার চারপাশের শূন্যস্থানকে দেখি, অনুভব করি মহাশূন্যের বিশালতা; যা আমার কল্পনারও বাইরে। চৌদ্দ লক্ষ-কোটি আলোকবর্ষ দূরের কোন নক্ষত্র থেকে কল্পনায় সমস্ত পৃথিবীকে দেখি, পৃথিবী ক্ষুদ্র থেকে ক্ষুদ্রতর হয়ে আসে।
গোলাকার পৃথিবী, অপরূপ সাজে সজ্জিত হয়ে কোটি কোটি মানুষসহ বিভিন্ন উদ্ভিদ-প্রাণী বুকে ধারণ করে সূর্যকে কেন্দ্র করে ঘুরছে এই সৌরজগতে। কী এক অদৃশ্য শক্তিতে পৃথিবী ভাসমান! কল্পনা গভীর থেকে গভীরতর হয়। তখন পৃথিবীতে আমার চেতনা খুঁজে পাই না। পৃথিবীর সবকিছুই একসাথে আমার মনের পর্দায় ভেসে ওঠে। বিশাল জলরাশিবেষ্টিত মাটির পৃথিবী, কত নগর, কত গ্রাম, কত মানুষ, কতই না বিচিত্র!
পৃথিবীর একদিকে দিন, মানুষ কর্মব্যস্ত; অপরদিকে রাত, মানুষ ঘুমন্ত। এভাবেই চলছে পৃথিবী দিনের পর দিন, হয়তো চলবে অনন্তকাল। আর আমি ওই অসীম মহাশূন্য থেকে পৃথিবীর পথচলা দেখি। দশ লক্ষ-কোটি বছর, এই মহাকাল এক মুহূর্তের মধ্যে আমার চেতনায় ভেসে ওঠে। বিশ বছর পূর্বে আমার চেতনা পৃথিবীকে সামান্যতম অনুভব করতে পারে নি। আমি পৃথিবীতে ছিলাম না, হয়তো ছিলাম এই মহাবিশ্বের বাইরে, নয়তো অন্য কোন স্থানে। পঞ্চাশ বছর পর হয়তো আমার এই চেতনা থাকবে না, আমি পৃথিবীতে থাকব না। হয়তো থাকব এই মহাবিশ্বের বাইরে, নয়তো অন্য কোন স্থানে। অথচ বিশ বছর পূর্বেও পৃথিবী ছিল, হয়তো পঞ্চাশ বছর পরও পৃথিবী থাকবে; আমার চেতনার অগোচরে।
রাত যতই বাড়তে থাকে ততই আমার চেতনা মিশে যায় ওই অসীম মহাশূন্যে। বুকের মধ্যে মহাবিশ্বের ছবি ভেসে ওঠে স্পষ্টরূপে। আমার মত কি সবাই দেখতে পায় এই পৃথিবীকে ওই অসীম মহাশূন্য থেকে।

Zahirul Islam Khan (Jokhon Prithibike Dekhi)অনুভূতি লেখক: জহিরুল ইসলাম খান, সাংবাদিক, লেখক ও সংগঠক, মাদারীপুর।
রচনা ও প্রকাশকাল: (প্রথম প্রকাশ: ২০০১, দৈনিক ভোরের ডাক, ঢাকা), পরিমার্জন: ডিসেম্বর ২০১৩ইং।
দৈনিক বিশ্লেষণ অফিস, নতুন শহর, মাদারীপুর। মোবাইল: 01716541744, 01744744844
Facebook.com/ZahirIslamKhan


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top