You are here: Home / অনুভূতি / আমার পৃথিবী

আমার পৃথিবী

:: রিপনচন্দ্র মল্লিক ::

Ripon Chandro Mollik (Amar Prithibi)আমার মা প্রতিদিন সূর্যোদয়ের সাথে সাথে ঘুম থেকে ওঠেন। আমি তখন প্রতিদিনের মত ঘুমিয়ে থাকি। মা আমাদের ঘরের পাশে তার নিজ হাতে লাগানো টগর ফুলগাছ থেকে পূজা-অর্চনা করার জন্য ফুল তোলেন। আর যখন আমাদের ঘরে নিত্যদিনের পূজা ছাড়া অন্য বড় কোন পূজা-অর্চনার আয়োজন থাকে তখন তার যেন দম ফেলার ফুসরত নেই। আমাদের পরিবারের সবার জন্য রান্না-বান্নার পরে তার প্রধান কাজ ঈশ্বরের কাছে আমাদের মঙ্গল কামনায় প্রার্থনা করা।
কৈশোরে যখন বাবাকে খুব দরকার ছিল, তখন তিনি আকাশের ঠিকানায় পাড়ি জমিয়েছেন। এই মা-ই তার জীবনের প্রতিটি পদক্ষেপে সংগ্রাম করে আমাদের বাবার অভাব পূরণ করার চেষ্টা করেছেন। এই মা-ই আমার পৃথিবী।
কিন্তু গত দুই মাস ধরে আমার মা বিছানায় শুয়ে থাকেন। তার প্রসাবের নালী দিয়ে প্রসাব বের হয় না। ক্যাথেটার পড়িয়ে রাখি। বেশ কিছুদিন দেশে চিকিৎসাও করিয়েছি। কিন্তু তাতে সফলতা আসেনি।
গত দুই মাস ধরে রাতে বাসায় এসে দরজা খোলার জন্য মাকে ডাক দেই। কিন্তু মা বিছানায় শুয়েই থাকে। বিছানা থেকে উঠে আমার জন্য দরজা খুলতে পারেন না।
আমি বাইরে থেকে ঘরে ফিরে অন্তত আরো ১০ থেকে ২০টি বছর মাকে ডাক দেব, ‘মা, ও মা, দরজা খোল। মা দরজা খুলে রাগের স্বরে বলবেন, তুই এত রাত করে ফিরিস ক্যান, রাস্তায়তো তুই ছাড়া আর কেউ ছিল না।’
আজ খুব ভোরে মাকে নিয়ে ভারতের তামিলনাড়ু প্রদেশের ভেলোর শহরে যাচ্ছি। শুনেছি সেখানে আধামরা মানুষ গেলেও নাকি ভাল হয়ে ফেরেন। আমার বুকের ভেতরে জোনাকির আলোর মত আশার আলো মিটিমিটি করে জ্বলছে।

Ripon Chandro Mollik (Photo)রিপনচন্দ্র মল্লিক: সাংবাদিক, কবি ও লেখক
ইনডিপেনডেন্ট টেলিভিশন ও বিডিনিউজ ২৪.কম।
রচনা ও প্রকাশ: ১৫ জুলাই ২০১৫, মাদারীপুর।
যোগাযোগ: ০১৭৫৫৫৩৭৩৪৪
fb.com/riponchandra.mollik


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top